শিরোনাম :
সাপ্তাহিক আলোর মনি পত্রিকার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। # সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের সঙ্গেই থাকুন। -ধন্যবাদ।
লালমনিরহাট জেলা পরিষদ উপনির্বাচনের নতুন তফসিল ঘোষণা; আগামী ৩ এপ্রিল ভোটগ্রহণ

লালমনিরহাট জেলা পরিষদ উপনির্বাচনের নতুন তফসিল ঘোষণা; আগামী ৩ এপ্রিল ভোটগ্রহণ

লালমনিরহাট জেলা পরিষদ উপনির্বাচনের নতুন তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ১০ মার্চ নির্বাচন কমিশন সচিবালয় ঢাকার নির্বাচন ব্যবস্থাপনা ও সমন্বয় শাখা-২-এর সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ শাহজালাল স্বাক্ষরিত নতুন এ তফসিল ঘোষণা করা হয়।

 

ওই ঘোষিত তফসিল অনুযায়ী লালমনিরহাট জেলা পরিষদের চেয়ারম্যান এর শূন্য পদের উপনির্বাচন আগামী ৩ এপ্রিল অনুষ্ঠিত হবে।

 

এর আগে ৮ ফেব্রুয়ারি জেলা পরিষদ নির্বাচন আইন-২০০০-এর দুটি ধারা চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি রিট করেন লালমনিরহাট জেলা পরিষদের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) মোঃ তাহমিদুল ইসলাম। রিটের পরিপ্রেক্ষিতে ২০দিনের জন্য উপনির্বাচনে স্থগিতাদেশ দেন হাইকোর্ট। এরপর ২৫ ফেব্রুয়ারি শুনানিতে স্থগিতাদেশ আরও এক মাসের জন্য বাড়ানো হয়।

 

লালমনিরহাট জেলা পরিষদের উপনির্বাচন নিয়ে হাইকোর্টের দেওয়া আদেশ আট সপ্তাহের জন্য স্থগিত করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। হাইকোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে এক প্রার্থীর আপিলের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার শুনানি শেষে সুপ্রিম কোর্টের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন।

 

বিষয়টি জানার পর নির্বাচন কমিশনের নির্বাচন পরিচালনা-২-এর উপসচিব মোঃ আতিয়ার রহমান ১০ মার্চ এ-সংক্রান্ত একটি লিখিত আদেশ দেন।

 

এ-সংক্রান্ত আদেশে উল্লেখ করা হয় যে, আপিল বিভাগের সিপিএলএ নং ৭১৩/২০২৪-এর ০৩ মার্চ ২০২৪ তারিখের আদেশের প্রেক্ষিতে লালমনিরহাট জেলা পরিষদের চেয়ারম্যান এর শূন্য পদের নির্বাচন যে পর্যায় থেকে স্থগিত করা হয়েছিল সে পর্যায় থেকে শুরু করে পূর্ব নির্দেশনার আলোকে পদ্ধতিগতভাবে ০৩ এপ্রিল ২০২৪ তারিখ সকাল ৯.০০টা হতে দুপুর ২.০০টা পর্যন্ত ইভিএম এর মাধ্যমে ভোটগ্রহণ সম্পন্ন করার জন্য মাননীয় নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছেন।

 

নতুন তফসিল অনুযায়ী, মঙ্গলবার (১২ মার্চ) রিটার্নিং অফিসার কর্তৃক মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ছিল। এই দিনই পূর্বের তফসিল অনুযায়ী ১৩ ফেব্রুয়ারি মনোনয়নপত্র দাখিলের শেষ দিন দাখিল করা ৫টি মনোনয়নপত্র বাছাই করা হয়। এর মধ্যে ফরিদুল ইসলামের মনোনয়নপত্রটি বাতিল করা হয়েছে। যাঁদের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে, তাঁরা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগ লালমনিরহাট জেলা শাখার যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ আশরাফ হোসেন বাদল, বাংলাদেশ আওয়ামী লীগ লালমনিরহাট জেলা শাখার সহ-সভাপতি ও লালমনিরহাট সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মোঃ নজরুল হক পাটোয়ারী ভোলা, সদ্য সমাপ্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১৭, লালমনিরহাট-০২ (আদিতমারী-কালীগঞ্জ) আসনে স্বতন্ত্র প্রার্থী মমতাজ আলী এবং বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য সফুরা বেগম।

 

প্রসঙ্গত, নতুন তফসিল অনুযায়ী, বুধবার-শুক্রবার (১৩-১৫ মার্চ) মনোনয়নপত্র বাছাইয়ে রিটার্নিং অফিসারের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের, শনিবার (১৬ মার্চ) আপিল নিষ্পত্তি, সোমবার (১৮ মার্চ) প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ, মঙ্গলবার (১৯ মার্চ) প্রতীক বরাদ্দ, বুধবার (৩ এপ্রিল) ভোটগ্রহণের তারিখ।

সংবাদটি শেয়ার করুন




এই ওয়েবসাইটের কোনো লেখা ও ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design & Developed by Freelancer Zone